শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ০৫:২২ পূর্বাহ্ন

সাদা খাতা জমা দিয়ে ‘হায়েস্ট মার্কস’ পেলেন এই ছাত্রী

সাদা খাতা জমা দিয়ে ‘হায়েস্ট মার্কস’ পেলেন এই ছাত্রী

জাপানের স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয়ের নাম ‘মিয়ে’। সেখানে ইতিহাস ও নিনজা সংস্কৃতি বিষয়টি পড়ান ইউজি ইয়ামাদা। সম্প্রতি ক্লাসে শিক্ষার্থীদের ইগারিউ নিনজা জাদুঘর ভ্রমণের অভিজ্ঞতার ওপর রচনা লিখতে দিয়েছিলেন তিনি। সেই সঙ্গে বলে রেখেছিলেন কোনো শিক্ষার্থী যদি ব্যতিক্রমধর্মী কিছু করে দেখাতে পারে, তবে তিনি তাকে সর্বোচ্চ নাম্বার দিবেন।

নির্ধারিত দিন সবাই যেখানে বিভিন্ন রকমের উদ্ভাবনী কৌশলে সাজানো লেখা জমা দিয়েছিলেন, সেখানে ইয়ামাদাকে তাঁর এক ছাত্রী এইমি হাগা একদম সাদা খাতা জমা দেন। যেখানে উপরে লেখা ছিল ‘পড়ার জন্য তাপ দিন।’ আপাত দৃষ্টিতে ব্যাপারটিতে তেমন চমক না থাকলেও কাগজগুলোকে নিয়ে শিক্ষক যখন চুলার উপরে রাখেন, তখন ঠিকই লেখাগুলো ভেসে উঠে। যে কারণে ইয়ামাদা তাঁর ছাত্রীকে সেরা ঘোষণা দিতে বাধ্য হন। তাছাড়া তাঁর ছাত্রীর লেখার ধাঁচও নাকি ভালো ছিল।

আসলে এইমি ‘আবুরিদাশি’ নামের একটি ‘নিনজা টেকনিকের’ আশ্রয় নিয়েছিলেন। ১৯ বছর বয়সী এই ছাত্রী তাঁর বিশ্ববিদ্যালয়ের নিনজা ক্লাবের সদস্যও বটে। প্রাচীনকাল থেকেই জাপানীরা এই বিশেষ কৌশলের আশ্রয় নিয়ে আসছেন। এই পদ্ধতিতে সয়াবিনের দানাকে ভিজিয়ে রেখে তারপর গুঁড়া করে আবারো পানিতে গুলিয়ে অদৃশ্য কালি তৈরি করা হয় যা তাপ পেলে দৃশ্যমান হয়ে উঠে।

আপনার ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved : Chalo Paltai 2018-19
© ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত PJM1337