শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ০৫:৪২ পূর্বাহ্ন

স্মার্টফোন ছাড়া এক বছর কাটিয়েই লাখপতি

স্মার্টফোন ছাড়া এক বছর কাটিয়েই লাখপতি

‘স্মার্ট’ যুগে স্মার্টফোন ছাড়া জীবনযাপন করা অনেকের পক্ষেই অসম্ভব ব্যাপার। স্মার্ট এই প্রযুক্তি একদিকে যেমন মানুষের জীবনকে সুন্দর করেছে, তেমনিভাবে অনেকেই আসক্ত হয়ে পড়েছেন স্মার্টফোনের ব্যবহার করতে করতে। মানুষকে স্মার্টফোনের এই আসক্তি থেকে বের করে আনতে গত ডিসেম্বরে অভিনব এক উদ্যোগ নিয়েছিল কোকা-কোলার অধীন ভিটামিনওয়্যার নামের একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটি এমন প্রতিযোগিতার আয়োজন করে যেখানে প্রতিযোগীকে একবছর স্মার্টফোনবিহীনভাবে কাটাতে হবে। তবে তিনি সাধারণ ফিচার ফোন, ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করতে পারেন। ‘স্ক্রল ফ্রি ফর আ ইয়ার’ নামের প্রতিযোগিতাটির পুরষ্কার ঘোষণা করা হয়েছিল ১ লক্ষ মার্কিন ডলার বা প্রায় ৮৪ লক্ষ বাংলাদেশি টাকা!

আপাত দৃষ্টিতে এখানে সফল হওয়াটা একটু কঠিন ঠেকলেও এমনটি সম্ভব করে দেখাচ্ছেন নিউইয়র্কের ২৯ বছর বয়সী এলানা মুগডান। ইতোমধ্যেই আটমাস স্মার্টফোন ছাড়া কাটিয়ে ফেলেছেন তিনি। প্রতিযোগিতার সময় শেষ হলে তিনি কোনো প্রতারণার আশ্রয় নিয়েছেন কিনা সেটাও দেখা হবে – লাই ডিটেক্টরের মাধ্যমে।

স্মার্টফোনবিহীন এই ৮ মাসে অনেক সময় সমস্যার মধ্যে ঠিকই পড়েছিলেন এলানা। তবে বেশ সুচতুরতার সঙ্গে সেসব পরিস্থিতির মোকাবিলা করেন তিনি। অবশ্য প্রতিযোগিতার সময় পেরোলেও স্মার্টফোনের জগতে ফিরতে চান না এলানা। এ সম্পর্কে তিনি বলেন, ‘স্মার্টফোনে ফিরে গেলে আবার সময়ের অপব্যবহার, রাত জেগে সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার, আসক্তির কবলে পড়ে যাব। আমি তাই আর ফিরতে চাই না।’

উল্লেখ্য, চলতি বছরের ৮ জানুয়ারি উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের শেষ তারিখ ছিল। প্রতিযোগিতায় এলানাকে নির্বাচিত করে ভিটামিনওয়্যার। এসময় তাঁর হাতে স্মার্টফোনের বদলে কিওসেরা ফিচার ফোন তুলে দেওয়া হয়। সেই থেকে স্মার্টফোন ছাড়াই জীবনযাপন করছেন তিনি।

আপনার ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved : Chalo Paltai 2018-19
© ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত PJM1337