সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০১:১৪ পূর্বাহ্ন

অবিস্মরণীয়ভাবে ব্রাজিলে বেড়েই চলেছে মুসলমানদের সংখ্যা

অবিস্মরণীয়ভাবে ব্রাজিলে বেড়েই চলেছে মুসলমানদের সংখ্যা

বিশ্বের সৌন্দর্যমন্ডিত দেশগুলোর মধ্যে অন্যতম লাতিন আমেরিকার দেশ ব্রাজিল । বিশ্বখ্যাত বেশ কয়েকজন ফুটবলারের সুবাদে দেশটির নাম প্রায় সবারই চেনা । আয়তনে বিশ্বের পঞ্চম বৃহত্তম রাষ্ট্রটি জনসংখ্যার হিসেবে প্রায় ২১ কোটি লোক নিয়ে বর্তমানে ষষ্ঠ স্থানে রয়েছে । এদিকে সম্প্রতি দেশটিতে প্রতিনিয়তই বাড়ছে ইসলাম ধর্ম গ্রহণকারীদের সংখ্যাও। এরই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মসজিদের সংখ্যাও।

বর্তমানে দেশটিতে মুসলমানের সংখ্যা প্রায় ১৭ লক্ষ । যা কিনা মোট জনসংখ্যার মাত্র ৫-৬ শতাংশ । তবে আগে এই পরিমাণ আরো অনেক কম ছিলো। হিসাবে দেখা গিয়েছে, শুধুমাত্র সাও পাওলো প্রদেশেই গড়ে প্রতিদিন ৬ জন করে ইসলাম গ্রহণ করছেন । যার ফলে তৈরি হচ্ছে নতুন নতুন মুসলমানদের ধর্মীয় প্রতিষ্ঠান। এরই সুবাদে রিও ডি জেনিরিওতে রয়েছে সবচেয়ে বড় ইসলামিক সেন্টার। এছাড়াও রয়েছে ইসলামিক স্কুল ও বড় মসজিদ। আর সাওপাওলোতে রয়েছে সবচেয়ে বড় মুসলিম কমিউনিটি । গত ১৮ বছরে দেশটিতে মসজিদের সংখ্যা ৪০ থেকে তিনগুণেরও বেশি বেড়ে ১৩০ এ দাঁড়িয়েছে ৷ আবার সংখ্যালঘু হলেও মুসলিমদের বরাবরই বিশেষ নিরাপত্তা ও সু্বিধা দিয়ে আসছে দেশটির সরকার । বিভিন্ন ইস্যুতে মুসলিমরা পাচ্ছে সরকারি সাহায্য ও সহায়তা

ইতিহাস বলছে, ষোলোশ শতকের প্রথমদিকে বিখ্যাত পর্তুগিজ পরিব্রাজক ও আবিষ্কারক আলভারেস কারবাল ব্রাজিল উপকূলে যে জাহাজ ভেড়ান, সে জাহাজে বেশকিছু সুদক্ষ, কর্মঠ ও পারদর্শী মুসলিম নাবিক ছিলেন। এদের মধ্যে শিহাবুদ্দিন বিন মাজেদ একজন। এই শিহাবুদ্দিন বিন মাজেদের হাত ধরেই ব্রাজিলে ইসলামের পদযাত্রা শুরু। এরই ধারাবাহিকতায় বর্তমানে ব্যাপক হারে ইসলাম ধর্মাবলম্বীদের সংখ্যা বাড়ছে দেশটিতে ।

আপনার ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved : Chalo Paltai 2018-19
© ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত PJM1337