শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ০৬:১২ পূর্বাহ্ন

কুড়িগ্রামের রোস্তম আলী পরিত্যক্ত প্লাস্টিক পলিথিন থেকে তৈরি করছেন অকটেন, পেট্রোল, ডিজেল, এলপি গ্যাস

কুড়িগ্রামের রোস্তম আলী পরিত্যক্ত প্লাস্টিক পলিথিন থেকে তৈরি করছেন অকটেন, পেট্রোল, ডিজেল, এলপি গ্যাস

পলিথিন, প্লাস্টিক যতটা না আমাদের উপকার করছে তার চেয়ে বেশি অপকার করছে আমাদের পরিবেশের। দিন দিন যেন প্লাস্টিক পলিথিনের পরিমাণ বেড়েই চলেছে। প্লাস্টিক পুড়ালে হয় বায়ু দূষণ আর ফেলে রাখলে হয় মাটি দূষণ সহ আরো অনেক দূষণ। এসব সমস্যার খানিকটা সমাধান দিয়েছেন কুড়িগ্রামের রাজারহাট উপজেলার রোস্তম আলী নামে এক শিক্ষার্থী। তিনি ফেলে দেয়া প্লাস্টিক গলিয়ে তৈরী করছেন পেট্রোল, ডিজেল, অকটেন, এলপি গ্যাস। অবশিষ্ট প্লাস্টিকের ছাই থেকে কিভাবে ফটোকপি মেশিনের কালি তৈরী করা যায় তারও গবেষণা চালিয়ে যাচ্ছেন তরুণ এই বিজ্ঞানী। পরিত্যাক্ত প্লাস্টিক বদ্ধ ড্রামে আগুনের সাহায্যে তাপ দিয়ে তা বাষ্প আকারে পাইপ দিয়ে পরিশোধিত হয়ে ডিজেল, অকটেন, এলপি গ্যাস আকারে ফোঁটায় ফোঁটায় জমা হয় বোতল জেরিকেনে।

ছোটবেলায় যখন খড়কুটার সাথে প্লাস্টিক পুড়ানো হত তখন ওই প্লাস্টিক থেকে আলাদা এক পদার্থ বেড়িয়ে আসতে দেখতেন তিনি। এরপর টানা ৩ বছর গবেষণা করে ২০১৭ সালে প্লাস্টিক থেকে ডিজেল এবং পেট্রোল শোধন করতে সক্ষম হন তিনি। রোস্তম আলীর এই অভিনব আবিষ্কার দেখতে প্রতিদিনই রোস্তম আলীর বাড়িতে ভিড় জমাচ্ছেন শত শত উৎসুক জনতা।

মৃত কৃষক মফিজুল হকের ছোট ছেলে রোস্তম আলী (২২)। পাঁচ ভাইবোনের মধ্যে রোস্তম আলী সবার ছোট। রোস্তম আলী চার বছর বয়সে বাবাকে হারান। উনার বড় ভাই গার্মেন্টসে কাজ করেন। পান্থাবাড়ি বালাকান্দি দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় থেকে ২০১৩ সালে এসএসসি পাস করেন। তারপর ভর্তি হন কুড়িগ্রাম পলিটেকনিক্যাল ইনস্টিটিউটে। ডিপ্লোমা পাস করার পর এখন তিনি অনলাইন কোর্সে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে (আইইবি) অধ্যায়নরত। এলাকাবাসী জানিয়েছে রোস্তম আলীর এই অভিনব আবিষ্কারে এলাকাটি্র পরিত্যাক্ত পলিথিন প্রায় শূন্য হয়ে গেছে।

Source Bangla News 24

আপনার ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved : Chalo Paltai 2018-19
© ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত PJM1337