সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ০১:৪২ অপরাহ্ন

স্যামসাং উন্মোচিত করল ২টি গ্যালাক্সি নোট ১০।

স্যামসাং উন্মোচিত করল ২টি গ্যালাক্সি নোট ১০।

গতানুগতিকভাবে স্যামসাং প্রতি বছর একটি করে নোট সিরিজের ফোন বের করলেও এবার তারা তার পরিবর্তন এনেছে। গতকাল তারা উন্মোচিত করল ২টি নোট সিরিজের ফোন । একটি হল গ্যালাক্সি নোট ১০ আর আরেকটি নোট টেন প্লাস। দুটি ফোন প্রায় একই রকম দেখতে হলেও এদের মধ্যে আছে বেশ কিছু পার্থক্য।

গ্যালাক্সি নোট টেনে আছে ৬’৩ ইঞ্চির ফুল এইচডি এর পর্দা আর নোট টেন প্লাসে আছে ৬’৫ ইঞ্চির কোয়াড এইচডির এর পর্দা। যুক্তরাষ্ট্র আর চায়নার মডেলগুলতে ব্যাবহার করা হয়েছে স্নাপড্রাগন ৮৫৫ এর প্রসেসর আর বাংলাদেশসহ বিশ্বের বাকি দেখগুলোর মডেলগুলোতে ব্যাবহার করা হয়েছে স্যামসাং এর নিজস্ব এক্সোনস এর প্রসেসর। প্রসেসর দুটির ক্ষমতা প্রায় সমান। নোট ১০ এ আপনি সরবোচ্চ ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি মেমোরি পাবেন। আর নোট টেন প্লাসে ৫১২ জিবি ইন্টারনাল মেমোরি আর ১২ জিবি র‍্যাম পাবেন। নোট টেনে কোনো মেমোরি ব্যাবহার করা না গেলেও নোট টেন প্লাসে সরবোচ্চ ১ টেরাবাইট পর্যন্ত মেমোরি কার্ড ব্যাবহার করতে পারবেন। নোট টেনে ব্যাটারী হিসেবে পাচ্ছেন ৩৫০০ এমএ এইচ ব্যাটারী আর নোট টেন প্লাসে আছে ৪৩০০ এমএএইচ ব্যাটারী। ফোন দুটিতে সফটওয়্যার হিসেবে আছে ওয়ান ইউআই যা চলছে অ্যান্ড্রয়েড ৯ পাইয়ে। এছাড়া ফোন দুটিতে আছে ডেক্স নামক সুবিধা যার দ্বারা ফোনটি কোন ডিসপ্লে বা কম্পিউটারে যুক্ত করলে, ফোনের অ্যাপগুলোকে অনেকটা কম্পিউটারের মতন উইন্ডো আকারে ব্যাবহার করা যাবে। এছাড়াও ফোন দুটিতে আছে এস পেন নামক স্টাইলাস। যার সাহায্যে ছবি আঁকা, নোট নেয়া থেকে শুরু করে অনেক ক্যামেরায় ছবি তোলার শাটার বাটন ছাড়াও এয়ার গেসচারের সাহায্যে ছবি বদলানো, গান বদলানো সহ করা যায় আরো অনেক কাজ। নোট টেনে পিছনে আছে ৩টি ক্যামেরা আর সামনে আছে একটি ক্যামেরা। পিছনের ৩টি ক্যামেরার মধ্যে একটি হল ১৬ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড লেন্স, আরেকটি হল ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং শেষেরটি হল ১২ মেগাপিক্সেল টেলিফটো লেন্স। সামনে আছে ১০ মেগাপিক্সেলের ক্যামেরা। নোট টেন প্লাসেও আছে ঠিক একই ক্যামেরা পিছনে শুধু অতিরিক্ত হিসেবে আছে একটি ভিজিএ ডেপথ সেন্সর। সামনের সেলফি ক্যামেরাটি ফোনের ডিসপ্লের উপরের দিকে ফুটো করে বসানো, যার ফলে হাতে নিলে মনে হবে শুধু একটি ডিসপ্লে ধরে আছেন। ফোন দুটিতেই কোন ৩.৫ এমএম হেডফোন জ্যাক নেই।

বাংলাদেশে ৮ আগস্ট থেকেই ফোন দুটি প্রি অর্ডার করতে পারবেন।প্রি অর্ডার করলে নোট টেন প্লাসের অরা ব্ল্যাক এবং অরা হোয়াইট রংয়ের মোবাইলে পাবেন ১০০০০হাজার টাকা ডিসকাউন্টে ফোনটির মূল্য হয় ১৩৪,৫০০ টাকা।
Picture source Engadget.

আপনার ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved : Chalo Paltai 2018-19
© ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত PJM1337