সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০১:১৬ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জের তৈরী করা হচ্ছে প্রতীকী কাবা শরীফ!

নারায়ণগঞ্জের তৈরী করা হচ্ছে প্রতীকী কাবা শরীফ!

পৃথিবীতে কাবা শরীফ একটিই। মাকামে ইব্রাহিমও একটিই। কিন্তু হজ যাত্রীকে বিনামূল্যে হজ প্রশিক্ষণ প্রদানের জন্য নারায়ণগঞ্জের রূপগঞ্জে তৈরী করা হয়েছে প্রতীকি কাবা ও মাতাবে ইব্রাহিম। যার মাধ্যমে প্রায় পাঁচ শতাধিক যাত্রীকে দেওয়া হয়েছে হজ্জের প্রশিক্ষণ। কিন্তু বিষয়টি গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়লে মুসলিমদের মধ্যে এক ধরনের অসন্তোষ দেখা দেয়। কেননা, ধর্মগ্রন্থ অনুযায়ী পবিত্র কাবার প্রতীকী বানানো জায়েজ নেই।

নতুন করে কাবার প্রতীকী তৈরী করা হচ্ছে পবিত্র কাবার সাথে এক ধরনের উপহাস করা মাত্র। এছাড়াও তাদের তৈরীকৃত কাবাশরীফ ও মাকামে ইব্রাহীমের প্রতীকী ও স্থাপনা পবিত্র ধর্মগ্রন্থের সাথে সাংঘর্ষিক হওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আইনি নোটিশ করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৫ জুন) সানোয়ার হোসেন সমাজদার, মোঃ জুয়েল শিকদার, নজরুল ইসলাম, রবিউল হাসান তুষার, মোঃ মেহেদী হাসান, মোহাম্মদ উল্লাহ, বাংলাদেশ সুপ্রীমকোর্ট এবং মোঃ মোকাদ্দেস আহমেদ, (অ্যাডভোকেট, হেড অব জুরিষ্ট এইড) রূপগঞ্জে প্রতীকী কাবা ও মাকামে ইব্রাহিম বানানো প্রতিষ্ঠানকে আইনি নোটিশ পাঠান।

আরও পড়ুন: হজ আদায় সহজ করতে প্রতীকী কাবা শরীফ বানিয়ে প্রশিক্ষণ, ক্ষোভ ও নিন্দার ঝড়!

নোটিশে বলা হয়েছে, মারুফ শারমিন স্মৃতি সংস্থার পক্ষ থেকে যে পবিত্র কাবা শরীফ ও মাকামে ইব্রাহীমের প্রতীকি স্থাপন করা হয়েছে তা দন্ড বিধি আইনের ধারা ২৯৫, ২৯৫ (ক) এবং ২৯৮ ধারা অনুযায়ী মুসলিম ধর্মানুভূতীতে আঘাত দেওয়ায় শাস্তিযোগ্য অপরাধ।এমন কর্মকান্ড ভবিষ্যতে সমাজের মধ্যে ফিতনা সৃষ্টি করতে পারে।

আরও বলা হয়েছে, ইসলাম ধর্মানুযায়ী এই ধরনের প্রতীকি ও স্থাপনা তৈরীর কোন বিধান নেই এবং বাংলাদেশের প্রচলিত আইনও এসব সমর্থন করে না এবং মহান আল্লাহ উপর পাকের বিশ্বাস রেখে ইবাদতের জন্য কোন ধরনের দেব-দেবী/ মু্র্তি/ নিদর্শন তৈরীর কোন বিধান নেই বিধায় এধরনের কর্মকান্ড নাজায়েয এবং বাংলাদেশের প্রচলিত আইন বহির্ভূত হচ্ছে এসব প্রতীকির দ্বারা।

এছাড়াও নোটিশে বলা হয়েছে, নোটিশ গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে পবিত্র কাবা শরীফ ও মাকামে ইব্রাহীম এর প্রতীকি সহ সকল প্রকার স্থাপনা সম্পূর্ণরূপে যদি ভেঙে না ফেলা হয় তাহলে এসব প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করাহ হবে।

উল্লেখ্য, গত শনিবার (২২ জুন) সকাল থেকে দিনব্যাপী লায়ন মোজাম্মেল হক ভূঁইয়া কারিগরি স্কুল মাঠে এ হজ্ব প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে ক্ষোভ ও নিন্দার ঝড় বইতে থাকে।

আপনার ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved : Chalo Paltai 2018-19
© ২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত PJM1337